online-apps

অনলাইন মিটিং বা ক্লাস করার জন্য ভিডিও এপস নিয়ে আজকের আলোচনা

বর্তমানে বিশ্বে করোনাভাইরাসের সংক্রমন মোকাবেলায় মানুষ নিজ নিজ বাসায় কোয়ার্টাইনে থাকতে হচ্ছে। যার কারনে বাসায় বসেই সরকারী-বেসরকারী, ব্যবসা ও শিক্ষা ক্ষেত্রে অনলাইনে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে মিটিং, প্রেজেন্টেশন ও ক্লাস গ্রহণ ইত্যাদি কাজ করতে হচ্ছে। মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এসব অ্যাপসে বার্তা প্রেরণ ও গ্রহন করা যায় আবার কোন কোন ক্ষেত্রে লাইভ ভিডিও শেয়ারিং করা যায় কিন্তু বড় ধরনের জমায়েত বা অনলাইনে মিটিং করা সম্ভব হয় না। আর এই জন্য রয়েছে অনেকগুলো অ্যাপের অপশন যার মাধ্যমে সবাই অনলাইনে ভিডিও মিটিং বা ক্লাস এ অংশ্রহনের করতে পারে । এখানে ২০২০সালের সেরা কিছু ভিডিও মিটিং অ্যাপ সম্পর্কে এবং কি করে ইন্সটল করে, তাতে একাউন্ট খুলতে হয় সে সম্পর্কে আলোচনা করা হলো –

Zoom Cloud Meetings অনলাইন মিটিং অ্যাপ এর মধ্যে জুম ক্লাউড মিটিংস হচ্ছে অন্যতম সেরা অ্যাপ । এর মধ্যে আপনি এইচডি
১০৮০পি কোয়ালিটির ভিডিও পেয়ে যাবেন । জুম এর সহজ ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস হচ্ছে এর সবচেয়ে ভালো দিক । এতে ফ্রিতে ৪০মিনিটি পর্যন্ত ১০০জন অংশ্রহনকারী যোগ করা যায় । পেইড প্লান গ্রহন করলে এর চেয়ে বেশি অংশগ্রহনকারী যোগ করা যায়। যেভাবে ইন্সটল করবেন ও একাউন্ট খুলবেন –
ওয়েব ঠিকানা : https://www.zoom.us/ এই ওয়েব লিংকটিতে ক্লিক করলে একটি ওয়েবপেজ ওপেন হবে।

  • ওয়েবপেজ এর ভিতরে ডানদিকের উপরের অংশে ”সাইন আপ,ইটস ফ্রি” অপশন পেয়ে পাবেন। সেখানে ক্লিক করলে আর একটি পেজ ওপেন হবে যেখানে আপনাকে ভেরিফিকেশন এর জন্য আপনার ডেইট অফ র্বাথ কনর্ফিম করতে হবে। কনর্ফিম করার পর আপনাকে আপনার ই- মেইল এড্রেস লিখে সাইন আপ এ ক্লিক করতে হবে।
    আপনার ই-মেইল এড্রেস দিলে আপনার মেইলে জুম অ্যাপ থেকে একটি লিংক পাঠানো হবে। আপনি যে মেইল এড্রেসটি দিবেন সেখানে গিয়ে মেইল চেক করলে আপনি লিংকটি পেয়ে যাবেন। লিংকটি ওপেন করে আপনাকে ”একটিভ একাউন্ট” এ ক্লিক করতে হবে। তারপর আপনাকে একটি প্রশ্ন করা হবে তার উত্তর দিলে আর একটি পেজ আসবে। সেখানে আপনাকে নাম আর পাসওর্য়াড দিতে হবে। এরপর আপনাকে আরও কিছু অপশন দেওয়া সেগুলো যদি আপনার না থাকে বা দরকার না লাগে তাহলে তা স্কিপ করতে পারেন।
    এর পর আপনি পেইজটির ডানদিকে উপরের অংশে “রির্সোস” ক্লিক করে জুম অ্যাপসটি ডাউনলোড করে নিবেন। ডাউনলোড হয়ে যাওয়ার পর তা রান দিয়ে ইন্সটল অপশন এ ক্লিক করে অ্যাপসটি ইন্সটল করে নিবেন । ইন্সটল হওয়ার পর অ্যাপটি ওপেন করলে তাতে সাইন ইন অপশন আসবে ।
  • আপনার ই-মেইল আইডি এবং জুম একাউন্ট এর পাসওর্য়াড দিয়ে অ্যাপস এ সাইন ইন করবেন । সাইন ইন করার পর অ্যাপসটি ওপেন হলে আপনি চারটি অপশন পাবেন – ” ইউ মিটিং” , “ জয়েন” , সেডুয়েল” , “শেয়ার স্ক্রিন “ । যদি আপনি কোনো কোম্পানি বা স্কুল এর গ্রুপ কলিং এ অংশ নিতে চান তাহলে জয়েন এ ক্লিক করে যার সাথে জয়েন হবেন তার মিটিং আইডি দিবেন ।

Cisco Webex Meetings ব্যবসা, সরকারী ও শিক্ষা প্রতিষ্ঠানে বহুল ব্যবহৃত জনপ্রিয় ভিডিও কন্ফারেন্স অ্যাপ এর মধ্যে একটি হলো সিসকো ওয়েবেক্স । এর মাধ্যমে ফ্রিতে ১০০জন ভিডিও কনফারেন্স মিটিংয়ে অংশগ্রহন করতে পারে । প্রয়োজনে পেইড প্লান গ্রহন করলে ১,০০,০০০ জন পর্যন্ত কনফারেন্সে অংশগ্রহনকারী যোগ দিতে পারে । ডেক্সটপ, মোবাইল বা ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি ভিডিও কনফারেন্স মিটিংয়ে যোগ দিতে পারবেন । স্ক্রিন শেয়ারিং করা, মিটিং রেকর্ডিং এর জন্য, গেস্ট আমন্ত্রণ ও অফিস ৩৬৫, আউটলুক, জিমেইল, গুগল ড্রাইভ এবং গিটহাব অ্যাপের সাথে ইন্টিগ্রেশনের মতো ইত্যাদি সুবিধা আপনি এই অ্যাপসটিতে পাবেন।। যেভাবে ইন্সটল করবেন ও একাউন্ট খুলবেন – ওয়েব ঠিকানা : https://www.webex.com/ এই ওয়েব লিংকটিতে ক্লিক করলে একটি ওয়েবপেজ ওপেন হবে।

  • ওয়েবপেজ এর ভিতরে ডানদিকের উপরের অংশে আপনি দেখতে পাবেন যে ”র্স্টাট ফর ফ্রি” অপশন টি। সেখানে ক্লিক করলে আর একটি পেজ ওপেন হবে যেখানে আপনাকে আপনার ই-মেইল এড্রেস লিখে সাইন আপ এ ক্লিক করতে হবে।
  • আপনার ই-মেইল এড্রেস দিলে আপনার মেইলে সিসকো ওয়েবেক্স অ্যাপ থেকে একটি লিংক পাঠানো হবে। আপনি যে মেইল এড্রেসটি দিবেন সেখানে গিয়ে মেইল চেক করলে আপনি লিংকটি পেয়ে যাবেন। লিংকটি ওপেন করে আপনাকে ”ক্রিয়েট পাসওর্য়াড”এ ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনাকে পাসওর্য়াড দেওয়ার জন্য কিছু কনডিশন দেওয়া হবে তা মেনে আপনাকে পাসওর্য়াড দিতে হবে। পাসওর্য়াড দেওয়ার পর আপনাকে কনটিনিউ তে ক্লিক করতে হবে। কনটিনিউ তে ক্লিক করলেই আপনার একাউন্ট ক্রিয়েট হয়ে যাবে ।
  • এরপর আপনি ওয়েরপেজটির একদম শেষের দিকে গেলে আপনি ডাউনলোড অপশন পেয়ে যাবেন। সেখানে ক্লিক করলে আপনি ২টি অপশন দেখতে পাবেন। একটি “ওয়েবেক্স মিটিং” এবং অপরটি “ওয়েবেক্স টিম” । আপনি “ওয়েবেক্স মিটি “ সিলেক্ট করবেন এবং ডাউনলোড ফর উইন্ডোজ এ ক্লিক করবেন । ডাউনলোড হওয়ার পর অ্যাপসটি ওপেন করে ইন্সটল অপশন এ ক্লিক করে অ্যাপসটি ইন্সটল করে নিবেন ।
    ইন্সটল হওয়ার পর অ্যাপটি ওপেন করলে ২টি অপশন আসবে । একটি “সাইন ইন’ অপরটি “ইউস এস এ গেস্ট” । আপনি যদি গেস্ট হিসেবে এড হতে চান তাহলে “ইউস এস এ গেস্ট”এ ক্লিক করবেন । ক্লিক করার পর আপনাকে নাম, ই-মেইল এড্রেস দিতে হবে। তারপর আপনাকে মিটিং আইডি দিতে হবে। আপনি মিটিঙং আইডি দিলে আপনি মিটিং এ জয়েন হয়ে যাবেন।
    আর আপনি যদি নিজের একাউন্ট থেকে করতে চান তাহলে আপনি ই-মেইল এড্রেস ও পাসওর্য়াড দিয়ে সাইন ইন করুন। সাইন ইন করার পর আপনি বিভিন্ন অপশন পাবেন সেখান থেকে আপনার প্রয়োজনীয় অপশনটি সিলেক্ট করে অ্যাপসটি ব্যবহার করতে পারবেন।

Skype স্কাইপ ভিডিও কলিং কোয়ালিটি-এ সবচেয়ে ভালো এবং প্রোফেসনালভাবে ব্যবহার করা হয় স্কাইপ। স্কাইপে চাইলে আপনি মোটা ৫০জন ব্যক্তিকে নিয়ে ভিডিও কনফারেন্সিং করতে পারেন তাও আবার ফ্রিতে যা অনেকেই হয়ত জানেন না । এমন কি সহজেই স্কাইপ অ্যাকাউন্ট নেই এমন ব্যক্তিদেরও কনফারেন্সে যোগ করা যাবে । তাই ছোট খাটো মিটিং ও ক্লাস সহজেই স্কাইপ এর সাহায্যে করে ফেলতে পারেন । যেভাবে ইন্সটল করবেন ও একাউন্ট খুলবেন – ওয়েব ঠিকানা : https://www.skype.com/ এই ওয়েব লিংকটিতে ক্লিক করলে একটি ওয়েবপেজ ওপেন হবে।

  • ওয়েবপেজ এর ভিতরে ডানদিকের উপরের অংশে আপনি ”সাইন ইন” অপশন পাবেন। সেখানে ক্লিক করলে ৩টি অপশন পাবেন তার মধ্যে “ নিউ টু স্কাইপ? সাইন আপ” অপশনে ক্লিক করবেন। সেখানে ক্লিক করলে আর একটি পেজ ওপেন হবে যেখানে আপনাকে আপনার মোবাইল নাম্বার ও একটি পাসওর্য়াড দিয়ে নেক্সট ক্লিক করতে হবে। এরপর আর একটি পেজ ওপেন হবে সেখানে আপনার নাম দিয়ে আবার নেক্সট ক্লিক করতে হবে। এরপর আপনি যে মোবাইল নাম্বারটি দিবেন তাতে একটি কোড পাঠানো হবে। সেই কোড নাম্বারটি লিখে নেক্সট ক্লিক করতে হবে। তাহলে আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে।
    এরপর আপনাকে ওয়েব লিংক থেকে “ গেট স্কাইপ ফর উইন্ডোজ “ এ ক্লিক করে অ্যাপসটি ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করার পর অ্যাপসটি ইন্সটল করে ওপেন করতে হবে। ওপেন করার পর.
  • আপনাকে আপনার নাম্বার ও পাসওর্য়াড দিয়ে সাইন ইন করতে হবে। সাইন ইন করার পর আপনি আপনার প্রোপাইল সেটআপ করে আপনার প্রয়োজন অনুসারে অ্যাপসটি ব্যবহার করতে পারেন।
অনলাইন মিটিং এপস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here