অ্যান্টিভাইরাস

অ্যান্টিভাইরাস কি – এন্টিভাইরাস কেন ব্যবহার করবেন?

বর্তমান যুগে নিজের কাছে কম্পিউটার না থাকলেও এর সম্পর্কে কম বেশি সবাই জেনে থাকে। এমনকি এখন স্কুল জীবনেই এর সম্পর্কে জানার জন্য ” তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ” নামে একটি বিষয় যোগ করা হয়েছে। সুতারং বলা যায় এখন ককম্পিউটার সম্পর্কে জানে না বা এর সম্পর্কে ধারণা নেই এমন মানুষ পাওয়া কঠিন। কম্পিউটার সম্পর্কে জানা থাকলে সবার আগে যে বিষয় সম্পর্কে জানা কথা তা হলো অ্যান্টি-ভাইরাস।

এটি কম্পিউটার এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি সফটওয়্যার । নব্বই দশকের এর প্রথম দিক থেকে এই সফটওয়্যার টি প্রায় প্রত্যেকটা কম্পিউটার এর প্রধান হয়ে দাঁড়িয়েছে। এটি আপনার কম্পিউটার সিস্টেম কে হ্যাকার এবং হুমকির থেকে সুরক্ষিত রাখে। নিজের কম্পিউটার সিস্টেম কে সুরক্ষিত করার জন্য আপনি আপনার যে কোন বিশ্বস্ত আইটি কর্মীকে জিজ্ঞেস করলে তিনি আপনাকে অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার এর পরামর্শ দিবেন । কম্পিউটারে অ্যান্টি-ভাইরাস ইন্সটল করার মাধ্যমেই আপনি কম্পিউটার এর প্রত্যেকটি জিনিসকে নিরাপদে রাখতে পারবেন। এখন আসুন জেনে নেই এই অ্যান্টি-ভাইরাস নামক সফটওয়্যারটি আসলে কি?

অ্যান্টিভাইরাস সফটওয়্যার কী?
অ্যান্টিভাইরাস সফটওয়্যার হল এক ধরণের প্রোগ্রাম যা কম্পিউটারকে ভাইরাস, কম্পিউটার ওয়ার্মস, স্পাইওয়্যার, বোটনেটস, রুটকিটস, কীলগার এবং এর মতো ম্যালওয়্যার থেকে রক্ষা করার জন্য তৈরি এবং বিকাশ করা হয়। অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি আপনার কম্পিউটার থেকে ভাইরাস স্ক্যান করতে, সনাক্ত করতে এবং মুছে ফেলার জন্য কাজ করে। বাজারে প্রচুর সংস্করণ এবং প্রকারের অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম রয়েছে। তবে যে কোনও অ্যান্টিভাইরাস প্রোগ্রামের মূল লক্ষ্য হল কম্পিউটারগুলি রক্ষা করা এবং একবার সনাক্ত হওয়া ভাইরাসগুলি অপসারণ করা।

antivirus

বেশিরভাগ অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল ফিল্টারিং ক্ষমতা উভয়ই সমন্বিত করে। তাত্ক্ষণিক স্ক্যানিং বিকল্পগুলি ফাইলগুলি – ইন্টারনেট থেকে ডাউনলোড করা, পিসিতে এমবেড করা ডিস্ক এবং সফ্টওয়্যার ইনস্টলার দ্বারা তৈরি ফাইলগুলি পরীক্ষা করতে পারে। প্রোগ্রামযুক্ত স্ক্যানিং প্রক্রিয়া একইভাবে একটি দিনের মধ্যে দিনের ভিত্তিতে পুরো হার্ড ড্রাইভটি পরীক্ষা করতে পারে। ম্যানুয়াল স্ক্যানিং সিস্টেম আপনাকে একক দস্তাবেজগুলি পরীক্ষা করতে বা এমনকি যে কোনও মুহুর্তে আপনার প্রয়োজনীয় মনে হয় সম্পূর্ণ নেটওয়ার্ক স্ক্যান করতে সক্ষম করে।

এন্টিভাইরাস কেন ব্যবহার করবেন??
অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ম্যালওয়্যার এবং সাইবার ক্রিমিনালদের থেকে আপনার কম্পিউটারকে সুরক্ষিত করতে সহায়তা করে। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ডাটা – ওয়েব পৃষ্ঠাগুলি, ফাইল, সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন আপনার ডিভাইসে নেটওয়ার্কের মাধ্যমে ভ্রমণ করে। এটি জ্ঞাত হুমকির জন্য অনুসন্ধান করে এবং সন্দেহজনক আচরণকে পতাকাঙ্কিত করে সমস্ত প্রোগ্রামের আচরণ পর্যবেক্ষণ করে। এটি যত তাড়াতাড়ি সম্ভব ম্যালওয়্যারকে ব্লক বা মুছে ফেলার চেষ্টা করে।

অবিচ্ছিন্ন সাইবারথ্রেটিসের অ্যারে প্রদত্ত অ্যান্টিভাইরাস সুরক্ষা প্রয়োজনীয়। যদি আপনার কাছে সুরক্ষামূলক সফ্টওয়্যার ইনস্টল না করা থাকে তবে আপনার ভাইরাস বাছাই বা অন্য দূষিত সফ্টওয়্যার দ্বারা লক্ষ্যবস্তু হওয়ার ঝুঁকির মধ্যে পড়তে পারে যা আপনার কম্পিউটার এবং মোবাইল ডিভাইসগুলিতে অনিচ্ছুক এবং বিধ্বস্ত হতে পারে।

আপনার সাইবারসিকিউরিটি ডিফেন্সে যদি কোনও ফাটল থাকে তবে সাইবার অপরাধীরা সম্ভবত কোনও উপায় খুঁজে বের করার চেষ্টা করবে। আপনার অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি সুনির্দিষ্টভাবে চলছে এবং তা যুগোপযোগী হওয়া নিশ্চিত করা শুরু করার জন্য ভাল জায়গা। যাইহোক, হ্যাকার, স্ক্যামার এবং পরিচয় চোররা ক্রমাগত তাদের পদ্ধতিগুলি টুইট করে চলেছে, সুতরাং একটি বিস্তৃত সুরক্ষা সমাধান থেকে সুরক্ষা পাওয়া ভাল ধারণা।

অ্যান্টিভাইরাস সফটওয়্যার কী করে? বেশ কয়েকটি বিভিন্ন সংস্থা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার তৈরি করে এবং প্রতিটি অফার পরিবর্তিত হতে পারে তবে সমস্ত কিছু প্রয়োজনীয় কার্য সম্পাদন করে :

  • কোনও ম্যালওয়্যার বা জ্ঞাত দূষিত নিদর্শনগুলির জন্য নির্দিষ্ট ফাইল বা ডিরেক্টরিগুলি স্ক্যান করে ।
  • আপনার জন্য শিডিয়ুল কে স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করার অনুমতি দেয় ।
  • আপনাকে কোনও নির্দিষ্ট ফাইল বা আপনার সম্পূর্ণ কম্পিউটার, বা কোনও সিডি বা ফ্ল্যাশ ড্রাইভের যে কোনও সময় স্ক্যান শুরু করার মঞ্জুরি দেয়।
  • সনাক্ত হওয়া যেকোন দূষিত কোডটি সরিয়ে ফেলুন – এমন সময় আপনাকে কোনও সংক্রমণের বিষয়ে অবহিত করা হবে এবং আপনি যদি ফাইলটি সাফ করতে চান কিনা জিজ্ঞাসা করা হবে, অন্যান্য প্রোগ্রামগুলি স্বয়ংক্রিয়ভাবে পর্দার আড়ালে এটি করবে।
  • আপনাকে আপনার কম্পিউটারের ‘স্বাস্থ্য দেখায় ।

    সর্বদা নিশ্চিত হয়ে নিন যে আপনার কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এবং স্মার্টফোনগুলি সুরক্ষিত রাখতে আপনার কাছে সর্বোত্তম, আধুনিকতম সুরক্ষা সফ্টওয়্যার ইনস্টল করা আছে।

অ্যান্টিভাইরাস সফটওয়্যার কীভাবে কাজ করে?
অনেক অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার প্রোগ্রাম এখনও আপনার ডিভাইসে ম্যালওয়্যার সংজ্ঞা সরাসরি ডাউনলোড করে এবং ম্যাচের সন্ধানে আপনার ফাইলগুলি স্ক্যান করে। তবে, যেহেতু আমরা উল্লেখ করেছি, বেশিরভাগ ম্যালওয়্যার নিয়মিতভাবে সনাক্তকরণ এড়ানোর জন্য আকারে উপস্থিত হয়, ওয়েবরুট আলাদাভাবে
কাজ করে। আপনার ডিভাইসে স্বীকৃত ম্যালওয়ারের উদাহরণগুলি সংরক্ষণ করার পরিবর্তে এটি ক্লাউডে ম্যালওয়ার সংজ্ঞা সঞ্চয় করে। এটি আমাদের কম জায়গা নিতে, দ্রুত স্ক্যান করতে এবং আরও শক্তিশালী হুমকির গ্রন্থাগার বজায় রাখতে সহায়তা করে।

অ্যান্টিভাইরাস সফটওয়্যার এর সুবিধা কি?
অ্যান্টিভাইরাস সলুশনস কেবল ল্যাপটপ, অফিসের কম্পিউটার, স্মার্টফোন এবং ট্যাবলেটগুলির চেয়ে বেশি সুরক্ষা দেয়। এগুলি ম্যালওয়ার দ্বারা ধ্বংস থেকে মূল্যবান স্মৃতি, সংগীত এবং ফটো লাইব্রেরি এবং গুরুত্বপূর্ণ নথিগুলিকে সুরক্ষা দেয়। আপনার সুরক্ষা সর্বশেষতম হুমকির বিরুদ্ধে রক্ষার চ্যালেঞ্জ অবধি নিশ্চিত করুন।

  • আধুনিক অ্যান্টিভাইরাস যে সমাধানগুলি করতে সক্ষম:
  • ভাইরাস, ম্যালওয়ার এবং ransomware সনাক্তকরণ, অবরুদ্ধকরণ এবং অপসারণ
  • পরিচয় চুরি এবং ব্লক ফিশিং এবং জালিয়াতি প্রতিরোধ করা
  • আপনার ক্লিক করার আগে বিপজ্জনক ওয়েবসাইট এবং লিঙ্ক সম্পর্কে সতর্কতা
  • কোনও ইমেল ঠিকানার সাথে আপোস হয়েছে কিনা তা অনুসন্ধান করতে ডার্ক ওয়েব স্ক্যান করা হচ্ছে
  • সুরক্ষিত পাসওয়ার্ড এনক্রিপশন সহ অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা
  • কীভাবে অনলাইনে আরও সুরক্ষিত হতে পারে তা আপনার এবং আপনার পরিবারকে শেখানোর জন্য সহজ
  • প্রশিক্ষণ সরবরাহ করা আপনার কম্পিউটারটিকে নতুনের মতো সুচারুভাবে চলতে রাখতে টিউন আপ করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here