instagram

কিভাবে ইন্সটাগ্রাম Instagram মার্কেটিং করে টাকা আয় করা যায়

ইন্সটাগ্রাম থেকে টাকা আয়

আপনি Follower বাড়াতে হলে প্রত্যাক দিন আপনাকে কন্টেন্ট পোস্ট করতে হবে। মনে করেন আপনি প্রতিদিন দুটি ছবি তিনটি স্টোরি এবং ১ টি করে ভিডিও দিতে পারেন। তাহলে আপনার ফলোয়ার বাড়ার সম্ভাবনা অনেকটাই বাড়বে। আরেকটি জিনিস লক্ষ রাখতে হবে কিভাবে ধীরে ধীরে কন্টেন্ট এর কোয়ালিটি বাড়ানো যায়। তাহলে দর্শক আপনাকে follow করবে। কার্যক্রম যত বেশি থাকবে follower ততবেশি হবে।

#ফটো আপলোড ফটো আপলোড এর ক্ষেত্রে একটি জিনিস লক্ষ করতে হবে তা হলো ফোটো HD কোয়ালিটির হতে হবে। তাছাড়াও ফটো Edit  এর ব্যাপারে প্রচুর জোর দিতে হবে। ফোটোকে Edit এর মাধ্যমে আকর্ষণীয় করে তুলতে হবে। যাতে করে মানুষ দেখলেই আপনার প্রোফাইল এর Account এর উপর আকর্ষণ বাড়ে।

#Hash teg (#) এর ব্যাবহার সোস্যাল মিডিয়া Facebook, Twitter, linkdin সকল ক্ষেত্রেই #Teg আপনার পোস্ট এর reach  বাড়াতে সাহায্য করবে। আপনি যত বেশি # ট্যাগ ব্যাবহার  করবেন তত বেশি আপনার পোস্ট rech  হওয়ার সম্ভাবনা বাড়বে। একটা ছবিতে সর্বোচ্চ ৩০ টি হ্যাশট্যাগ  ব্যাবহার করতে পারবেন।আরেকটি জিনিস লক্ষ রাখতে হবে আপনাকে আপনার কন্টেন্ট রিলিটেড #ট্যাগ এ শব্দ ব্যবহার করতে হবে। সব মিলিয়ে বলতে পারেন হ্যাশ ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ।

#ফোলোয়ারদের সাথে যোগাযোগ আপনার ফলোয়ার অনেক কিন্তু তারা আপনার পোস্ট এ Engage না তাহলে সে ক্ষেত্রে প্রেক্ষাপট ভিন্ন হবে। আপনার টাকা ইনকাম এর সম্ভাবনা থাকবেনা। আপনাকে আপনার ফলোয়ার দের আপনার ফোস্ট এর সাথে সংযোগ সৃষ্টি করতে হবে। Engage করতে হলে দুই দিন তিন দিন পরপর লাইভ সেশন আয়োজন করতে হবে। instagram stories দিতে হবে।নিজের প্রোফাইলে আসা প্রত্যাকটা কমেন্ট এর রিপ্লাই অবশ্যাই করবেন।

উপরে বর্ণিত কাজগুলো করলে ৩ থেকে ৫ মাসের মধ্যে আপনার ফলোয়ার ১০ থেকে ১৫ হাজার হবে এতে করে আপনার টাকা আয় করার নিশ্চয়তা অনেক আংশেই বাড়বে। কানেক্টিভিটি যতো বাড়বে প্রোডাক্টিভিটি যত বাড়বে।

ইনস্ট্রগ্রাম এ অনলাইন এ ইনকাম এর ক্ষেত্রে বিশেষ কিছু উপায় বা মাধ্যম রয়েছে।নিচে ৪ টি উপায় নিয়ে আলোচনা করা হলো।

১| একাউন্ট প্রোমোট (Instagram):

হুম আপনি অন্যার একাউন্ট প্রোমোট করে টাকা আয় করতে পারবেন। আপনি আপনার একাউন্ট গুছালো ভাবে তৈরি  করতে হবে। তাহলে আপনার একাউন্ট দেখে অন্য নতুন যারা একাউন্ট খুলছে তারা তাদের একাউন্ট প্রোমোট করার জন্য আপনাকে হায়ার করবে। এসব কাজগুলো আপনি ১০ থেকে ১৫ ডলার এর মধ্যে করতে পারেন। আপনি কিভাবে ফেসবুক পেজ বুস্ট করবেন জানতে ক্লিক করুন?

#নিজের প্রোডাক্ট বিক্রি করে আয়

বর্তমানের দেশ বিদেশে জনপ্রিয় মার্কেট প্লেস হয়ে উঠছে অনলাইন ভিত্তিক। এ প্রক্ষাপটে আপনি আপনার ইনস্ট্রা কাজে লাগিয়ে আপনি আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারেন অথবা অন্যার প্রোডাক্ট প্রোমোট করেও আকর্ষণীয় টাকা আয় করতে পারেন।যেটা খুবই সহজ একটা কাজ।

#পোটো_আপলোডের_মাধ্যমে_টাকা_আয়

আপনারা হয়তো জানেন না ফটো আপলোড এর মাধ্যমেও টাকা উপার্জন করা যায়। আপনি ভালো মানের ফোটো আপলোডের মাধ্যমে টাকা আয় করতে পারবেন। বিভিন্ন ধরনের ওয়েব সাইট আছে যে সাইট গুলোর মাধ্যমে আপনি ভালো ছবি আপলোড করলে ১ থেকে ৩ ডলার ইনকাম করতে পারেন। এটা ওয়েবসাইটের উপর নির্ভর করে। এক এক ওয়েবসাইট এ এক এক ধরনের পেমেন্ট করে।

#Affiliate Marketing এর মাধ্যমে আয় যে কেউ ভালো মানের আয় করতে পারবে Affiliate মার্কেটিং এর মাধ্যমে। আসলে আজকাল যেকোনো কোম্পানি তাদের প্রোডাক্ট বিক্রি বা প্রচারের জন্য। ব্লগার, ইউটিউবার, সোস্যাল মিডিয়া প্রভাব রাখে এমন যারা আছে তাদের সুযোগ করে দেন। তাই আপনার যদি ইনস্ট্রগ্রাম একাউন্ট থাকে সেখানে হাজার হাজার পলোয়ার থাকে তাহলে আপনি এই একাউন্ট এর মাধ্যমে বিভিন্ন কোম্পানির প্রচার কিছু লিংক এর মাধ্যমে করতে পারবেন। এই ধরনের লিংকে Affiliate link বলে হয়। এই লিংক গুলো আপনি আপনার একাউন্ট এ শেয়ার করলে অনেকেই আপনার একাউন্ট থেকে প্রোডাক্ট কিনবেন। সে প্রোডাক্ট থেকে আপনি সহজেই কমিশন পেতে পারেন।

তাহলে আমরা জানলাম ইনস্ট্রাগ্রাম টাকা উপার্জন করতে হলে ফলোয়ার বাড়াতে হবে। আপনি আইডি পপুলার করতে পারলে তাহলে আপনিও হতে পারেন একজন অন্যতম ইন্সটাগ্রাম সফল ফিল্যান্সার ।

Writer Nayeem Uddin

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here