access-control

এক্সেস কন্ট্রোল ডিভাইস কি এবং বাংলাদেশে কোথা থেকে সেরা এক্সেস কন্ট্রোল পাবো?

এক্সেস কন্ট্রোল (Access Control) ডিভাইস হ’ল একটি সুরক্ষা কৌশলকারী যন্ত্র যার মাদ্ধ্যমে সহজেই যে কারো প্রবেশাধিকার সংরক্ষণ করা যায়। এটি সুরক্ষার ক্ষেত্রে খুবই কার্যকরি যা ব্যবসা, বাড়ি বা কোন সংস্থার ঝুঁকি হ্রাস করে। এটি সাধারণত মূল প্রবেশ দরজা বা গেইটে ইন্সটল করতে হয় যেন নির্ধারিত ব্যক্তিবর্গ ছাড়া আর কেউ সেখানে প্রবেশ করতে পারে।

একটু বুঝিয়ে বলতে গেলে, যদি আপনি চান আপনার বাড়ি বা অফিসে আপনার কর্মকর্তা ছাড়া আর কেউ বিনা অনুমতিতে ঢুকতে, তাহলে এই ডিভাইসটি দিবে আপনাকে সেই নিশ্চয়তা। কারণ এটি সেই সকল লোকদের রেকর্ড সংরক্ষণ করে যারা ঐ নির্দিষ্ট স্থানে যাওয়ার অনুমতিপ্রাপ্ত হয়।

দুই ধরণের Access Control রয়েছে একটি হচ্ছে Logical আরেকটি হল Physical। Physical অ্যাক্সেস কন্ট্রোল ক্যাম্পাস, ভবন, ঘর এবং শারীরিক আইটি সম্পদের অ্যাক্সেসকে নিরাপত্তা দেয়। Logical অ্যাক্সেস কন্ট্রোল কম্পিউটার নেটওয়ার্ক, সিস্টেম ফাইল এবং ডেটাতে সংযোগ এ কাজ করে।

এক নজরে এক্সেস কন্ট্রোলের কাজ-

Access control একটি প্রবেশাধিকার নিয়ন্ত্রণকারী ডিভাইস যা সঠিক নিরাপত্তা প্রদান করে। বাসা-বাড়ি, অফিস,শপিং মল, হাসপাতাল,,গার্মেন্টস, সরকারি ভবন থেকে শুরু করে বিভিন্ন রকম সংরক্ষিত জায়গায় এমনকি সংরক্ষিত এলাকায ও এর ব্যবহার রয়েছে।

তবে বাংলাদেশে এর বেশি ব্যবহার হয় অফিসের কর্মচারী-কর্মকর্তাদের দৈনিক হাজিরার সময় এবং প্রস্থানের সময় জানতে। তাছাড়া প্রতিটা ব্যক্তির দৈনন্দিন হাজিরা কে, কখন, কতবার অফিস থেকে বের হল আর কতবার অফিসে প্রবেশ করল তার একটি স্পষ্ট ধারণা দেয়।

  • এক্সেস কন্ট্রোল ডিভাইসটি কি কি জিনিষের উপর কাজ করে?
  • Access control ডিভাইসটি দিয়ে চার ভাবে ব্যবহার করা যায় ।
  • পিন কোড বা পাসওয়ার্ড
  • ফেইস আইডি স্ক্যান পদ্ধতি
  • ফিঙ্গার প্রিন্ট বা বায়োমেট্রিক
  • স্মার্ট কার্ডে

বাংলাদেশের কোথায় সেরা Access Control ডিভাইস পাবেন?
যদিও বর্তমানে অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা আপনাকে এক্সেস কনট্রোল ডিভাইস সরবরাহ করতে পারে। কিন্তু উদ্বেগটা হচ্ছে গুণগত মান। অনেক বিক্রেতা রয়েছেন যারা সল্পমুল্যে ডিভাইটি বিক্রি করে এবং তাদের বিক্রয়োত্তর সেবাও বেশ বাজে। তারা কেবল বিক্রি পর্যন্তই তাদের দায়িত্ব সীমাবদ্ধ্ব রাখে।

এর জন্য আপনার উচিত হবে একজন সঠিক সরবরাহকারী বা বিক্রেতার কাছ থেকে নেনা যিনি কিনা আপনাকে আসল পন্যটি দেয়ার নিশ্চয়তা প্রদান করে। ভালো হয়ে এমন একজন বিক্রেতাকে খুজে বের করা, যারা Access Control Device টি প্রয়োজনে আপনার নির্ধারিত জায়গায় ইন্সটল করে দেয়ার মত সেবা প্রদান করে।

আপনি যদি আমাদের জিজ্ঞাসা করেন এই বিষয়ে, তবে আমাদের পরামর্শ থাকবে Olefinsbd.com বা অলেফিন্স ট্রেড কর্পোরেশন বেছে নেওয়ার। তারা বিশ্বর সব নামি-দামি ব্র্যান্ড-এর মাইক্রোফোন বিক্রি থাকে এবং যা আপনার সল্প বাজেটের মদ্ধ্যে। আপনি তাদের থেকে কনফারেন্স সিস্টেম সহ বিভিন্ন ধরণের প্রোডাক্ট পাবেন যেমন ওয়াকি-টকি, গার্ড প্যাট্রোল সিস্টেম, সিসিটিভি ক্যামেরা, স্ক্যানার, পাসপোর্ট রিডার, এমপ্লিফায়ার, কনফারেন্স ক্যমেরাসহ আরো অনেক প্রোডাক্ট। বিস্তারিত জানতে ফোন করুন – ০১৯৭৯৩০০৯৪০, ০১৭১৯৩০০৯৪০।