SSD-ki

এসএসডি SSD কি – কেন SSD ব্যবহার করবেন

একটি সলিড-স্টেট ড্রাইভ -এসএসডি(SSD) একটি নতুন প্রজন্মের কম্পিউটারে ব্যবহৃত স্টোরেজ ডিভাইস। এসএসডিগুলি ফ্ল্যাশ-ভিত্তিক মেমরি ব্যবহার করে ঐতিহ্যবাহী যান্ত্রিক হার্ড ডিস্কগুলি প্রতিস্থাপন করে, যা উল্লেখযোগ্যভাবে দ্রুত পুরানো হার্ড-ডিস্ক স্টোরেজ প্রযুক্তিগুলি ধীর গতিতে চালিত হয়, যা প্রায়শ আপনার কম্পিউটারকে চালনার চেয়ে ধীর করে তোলে। এসএসডিগুলি কম পঠন-অ্যাক্সেসের সময় এবং দ্রুত থ্রুপুটগুলির কারণে কম্পিউটারগুলিকে উল্লেখযোগ্যভাবে গতি দেয়।ssd-ki

নতুন সলিড-স্টেট ড্রাইভগুলি সম্পূর্ণ আলাদাভাবে কাজ করে। তারা NAND ফ্ল্যাশ মেমরি নামে একটি সাধারণ মেমরি চিপ ব্যবহার করে, যার কোনও চলন্ত অংশ এবং নিকট-তাত্ক্ষণিক অ্যাক্সেসের সময় নেই

এসএসডি-এর মতো প্রযুক্তির প্রাথমিক পরীক্ষাগুলি 1950-এর দশকে শুরু হয়েছিল এবং 1970 এবং 1980 এর দশকের মধ্যে এগুলি উচ্চ-শেষের সুপার কম্পিউটারগুলিতে ব্যবহৃত হচ্ছিল। যাইহোক, প্রযুক্তিটি অত্যন্ত ব্যয়বহুল ছিল এবং মজাদার 5-অঙ্কের দামের তুলনায় স্টোরেজ ক্ষমতাটি ছোট (2MB-20MB) ছিল। সামরিক ও মহাকাশ ক্ষেত্রগুলিতে এসএসডি প্রযুক্তি মাঝেমধ্যে ব্যবহৃত হত, তবে 1990 এর দশক পর্যন্ত এটি ভোক্তা ডিভাইসে ব্যবহৃত হত না।

কোনও এসএসডি-তে মেমরি চিপগুলি এলোমেলো অ্যাক্সেস মেমোরি (র‌্যাম) এর সাথে তুলনীয়। চৌম্বকীয় প্লেটারের পরিবর্তে ফাইলগুলি NAND ফ্ল্যাশ সেলগুলির একটি গ্রিডে সংরক্ষণ করা হয়। প্রতিটি গ্রিড (ব্লক নামেও পরিচিত) 256 কেবি এবং 4 এমবি এর মধ্যে সঞ্চয় করতে পারে। কোনও এসএসডি নিয়ন্ত্রকের ব্লকগুলির সঠিক ঠিকানা থাকে, যাতে আপনার পিসি যখন কোনও ফাইলের জন্য অনুরোধ করেন তখন এটি (প্রায়) তাত্ক্ষণিকভাবে উপলব্ধ। এটি প্রয়োজনীয় তথ্য সন্ধানের জন্য কোনও পঠন / লেখার মাথা অপেক্ষা করার অপেক্ষা রাখে না। এসএসডি অ্যাক্সেসের সময়গুলি ন্যানোসেকেন্ডগুলিতে মাপা হয়।

সলিড-স্টেট ড্রাইভগুলি “SSD” কিসের জন্য ব্যবহৃত হয় বা কেন ব্যবহার করবেন?

উচ্চ-পারফরম্যান্স প্রযুক্তির ক্ষেত্রে এবং উত্সাহীদের ‘পিসিগুলিতে এসএসডি গ্রহণ শুরু হয়েছিল, যেখানে ড্রাইভগুলি’ অত্যন্ত স্বল্প অ্যাক্সেসের সময় এবং উচ্চ থ্রুপুট উচ্চ ব্যয়ের জন্য ন্যায়সঙ্গত হয়। তবে সেগুলি স্বল্প মূল্যের মূলধারার ল্যাপটপ এবং পিসিগুলিতে একটি স্বীকৃত বিকল্প – বা এমনকি ডিফল্ট পছন্দ – এ পরিণত হয়েছে।

নিম্নলিখিত ক্ষেত্রগুলিতে এসএসডিগুলির নির্দিষ্ট সুবিধা রয়েছে

  • ব্যবসা : অ্যাক্সেসের সময় এবং ফাইল-স্থানান্তর গতি সমালোচনা করায় সংস্থাগুলি প্রচুর পরিমাণে ডেটা (যেমন প্রোগ্রামিং পরিবেশ বা ডেটা বিশ্লেষণ) এর সাথে প্রায়শই এসএসডি নির্ভর করে।
  • গেমিং : গেমিং কম্পিউটারগুলি গেমিং পারফরম্যান্সের সুবিধার্থে তুলনামূলকভাবে ব্যয়বহুল সরঞ্জামকে ন্যায়সঙ্গত করে, বর্তমান কম্পিউটারিং প্রযুক্তির সীমাটি সর্বদা চাপিয়েছে। এটি স্টোরেজের ক্ষেত্রে বিশেষভাবে সত্য, কারণ আধুনিক ব্লকবাস্টার গেমগুলি অবিচ্ছিন্নভাবে ফাইল লোড করে এবং লেখায় (যেমন টেক্সচার, মানচিত্র, স্তর, অক্ষর)।
  • গতিশীলতা : এসএসডিগুলিতে পাওয়ারের প্রয়োজনীয়তা কম থাকে, এইভাবে ল্যাপটপ এবং ট্যাবলেটগুলিতে আরও ভাল ব্যাটারি লাইফ অবদান রাখে। এসএসডিগুলি শক প্রতিরোধী, যা মোবাইল ডিভাইসগুলি বাদ দিলে ডেটা হ্রাসের সম্ভাবনা হ্রাস করে।
  • সার্ভারস : তাদের ক্লায়েন্টের পিসিগুলি যথাযথভাবে পরিবেশন করার জন্য এন্টারপ্রাইজ সার্ভারগুলিকে দ্রুত পড়া এবং লেখার জন্য এসএসডি প্রয়োজন

  • এসএসডি বিভিন্ন ধরণের সিরিজ কি কি: আপনি যখন কোনও এসএসডি কেনেন, আপনি এমাসটা বা পিসিআই এর মতো বিভিন্ন শর্তের মুখোমুখি হবেন। তো এসবের মানে কি? আপনার যা জানা দরকারঃ
  • পিসিআই এবং এনভিএম এসএসডি : পিসিআই এক্সপ্রেস (পিসিআই) সাধারণত গ্রাফিক্স কার্ড, নেটওয়ার্ক কার্ড বা অন্যান্য উচ্চ-পারফরম্যান্স পেরিফেরিয়াল সংযোগ করতে ব্যবহৃত হয়। এসএসডি এবং আপনার সিপিইউ / র‌্যামের মধ্যে যখন আপনার জ্বলন্ত-দ্রুত যোগাযোগের প্রয়োজন হয় তখন এই ইন্টারফেসটি আপনাকে উচ্চ ব্যান্ডউইথ এবং কম বিলম্ব দেয়। এসএসডি যেগুলি এই সংযোগের ধরণটি ব্যবহার করে সেগুলি নোনভোলটাইল মেমরি এক্সপ্রেস স্ট্যান্ডার্ড (এনভিএম) এর উপর ভিত্তি করে, যা প্রতি সেকেন্ডে উচ্চতর ইনপুট আউটপুট (আইওপিএস) এবং এসএটিএর চেয়ে কম ল্যাটেন্সি সরবরাহ করে (যা আমরা এক মুহুর্তের মধ্যে পৌঁছে যাব)। এনভিএম কাঁচা থ্রুপুট প্রতি সেকেন্ডে 16 গিগাবাইট পর্যন্ত গর্ব করে যা একাধিক সমান্তরাল চ্যানেলগুলির জন্য ধন্যবাদ, প্রতি সেকেন্ডে 4,000 এমবি পর্যন্ত চলে।
  • এমএসএটিআই তৃতীয়, সাটা তৃতীয়, এবং ঐতিহ্যবাহী এসএসডি : সিরিয়াল অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট (এসটিএ) একটি পুরানো ইন্টারফেস যা বিশেষত স্টোরেজ জন্য ডিজাইন করা হয়েছিল, যার গতি প্রতি সেকেন্ডে 6 গিগাবাইট / সেকেন্ড বা প্রায় 600 এমবি গতিবেগ ছিল। SVA ধীরে ধীরে NVME দ্বারা পর্যায়ক্রমে চলছে, যা উল্লেখযোগ্যভাবে দ্রুত। তবে, হার্ড ডিস্ক ড্রাইভ সহ পুরানো পিসি বা ল্যাপটপগুলি এখনও একটি এসএটিএ ভিত্তিক এসএসডি আপগ্রেড থেকে উপকৃত হবে।

    এসএসডি থেকে সেরা পারফরম্যান্সঃ আপনি যত পরিমাণ অর্থ ব্যয় করেন না কেন, হার্ড ডিস্কটি কোনও কম্পিউটার সিস্টেমের সবচেয়ে ধীর অংশ। এমনকি একটি হার্ডওয়্যার উপাদানগুলির তুলনায় 600 এমবি সহ একটি এসএটিডি ধীর গতিতে রয়েছে, যা প্রতি সেকেন্ডে 20-30 গিগাবাইট স্থানান্তর করতে সক্ষম হতে পারে।
    ফলস্বরূপ, একটি দ্রুত এনভিএম এসএসডি সম্ভবত একটি নতুন কম্পিউটারের জন্য সেরা বিনিয়োগ এবং আপনার পিসি বা আপনার ম্যাকের গতি বাড়ানোর জন্য একটি দুর্দান্ত আপগ্রেড।

গতির তফাতটি দেখানোর জন্য, আমরা একটি 6 বছর বয়সী গেমিং পিসিকে এর এইচডিডি একটি এসটিএসএসডি দ্বারা প্রতিস্থাপন করে আপগ্রেড করেছি এবং আমরা কয়েকটি সিরিজ পরীক্ষা করেছি। ফলাফল চমকপ্রদ

  • বুট করার সময় আগে: seconds৯ সেকেন্ড, পরে: 17 সেকেন্ড
  • গেমিং লোডিং সময় (জিটিএ ভি) এর আগে: 133 সেকেন্ড, পরে: 25 সেকেন্ড

এসএসডিগুলিরও রক্ষণাবেক্ষণ প্রয়োজন। আপনার যদি সরঞ্জামগুলি থাকে তবে আপনি এটি থেকে সর্বোত্তম পারফরম্যান্সও পেতে পারেন।

আমাদের প্রথম পারফরম্যান্স টিপটি কোনও এসএসডি-তে কখনও aতিহ্যবাহী ডিফ্র্যাগমেন্টেশন সরঞ্জাম ব্যবহার না করা; এটি প্রয়োজনীয় নয় এবং এটি আসলে ক্ষতিকারক হতে পারে।

আপনার দ্বিতীয় টিপটি আপনার এসএসডি দ্রুত চলে তা নিশ্চিত করতে ট্রিম ব্যবহার করা। ট্রিম হ’ল একটি কমান্ড যা আপনার এসএসডিকে জানায় যে ব্যবহারের পরে কোন ডেটা ব্লকগুলি মুছতে পারে, এইভাবে কর্মক্ষমতা উন্নত করা হয় এবং এর আয়ু বাড়ানো হয়। আভাস্ট ক্লিনআপে তৈরি ডিফ্রেগ সরঞ্জামটি ব্যবহার করে ট্রিম বেশ সহজেই সম্পাদন করা যায়, যা আপনি বিনামূল্যে চেষ্টা করতে পারেন।