debit-credit-card-difference

ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মধ্যে পার্থক্য

আপনি কেবলমাত্র আপনার চেকিং অ্যাকাউন্টে প্রাপ্ত পরিমাণের মধ্যে সীমাবদ্ধ থাকায় ডেবিট কার্ডগুলি অতিরিক্ত অর্থ ব্যয় করা আরও কঠিন করে তোলে।

ক্রেডিট কার্ডের সাহায্যে আপনি আপনার অর্থের বাইরে খরচ করার ঝুঁকি চালান। কেবল আপনার ক্রেডিট সীমা $ 1000 এর অর্থ এই নয় যে আপনি আপনার মাসিক বাজেটে এই ধরণের ব্যয় বহন করতে পারবেন।

এছাড়াও, ডেবিট কার্ডগুলি আপনাকে আপনার ঋণ গ্রহণ বা আপনার ক্রয়ে সুদ বা ফি প্রদানের প্রয়োজন ছাড়াই ক্রেডিটের সমান সুবিধা দেয়। আপনার অর্থ পরিচালনার জন্য এবং আপনাকে নিজের মাধ্যমে বাঁচতে সহায়তা করার জন্য ডেবিট নির্বাচন করা দুর্দান্ত।

অন্যদিকে, কিছু ক্রেডিট কার্ড ক্রয়ে অতিরিক্ত বীমা প্রদান করে এবং ফেরত বা ফেরতের জন্য অনুরোধ করা আরও সহজ করে তুলতে পারে। তবে অনেক সংস্থা এই সুবিধাগুলি হ্রাস বা প্রত্যাহার করছে।

অবশেষে, ক্রেডিট কার্ডগুলি আপনাকে জরুরী অবস্থায় কাভার করতে সহায়তা করতে পারে, আপনাকে বিল দেওয়ার আগে নগদ নিয়ে আসতে এক মাস সময় দেয়। এই সুরক্ষা নেট সহায়ক হতে পারে যদি আপনি নিজের কাছে কোনও চেক আসার আগে কোনও বড় কোনও অর্থের জন্য অর্থ পরিশোধের প্রয়োজন মনে করেন তবে সাবধান হন: জরুরী ব্যয়ের জন্য ঋণের উপর নির্ভর করে আপনাকে ব্যয়বহুল সুদের জন্য সেট আপ করা হয় যদি আপনি নির্ধারিত তারিখের মধ্যে পুরোটা পরিশোধ করতে না পারেন। একটি জরুরি সমাধান হ’ল জরুরী তহবিল রাখা।


পরিস্থিতির জন্য সেরা কার্ড নির্বাচন করা: ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ব্যবহার করবেন কিনা তা নির্ধারণের চেষ্টা করার সময়, আপনার নিজের এবং ক্রেডিট পরিচালনা করার দক্ষতার সাথে আপনার সৎ হওয়া উচিত।

আপনার যদি ব্যয় সংক্রান্ত সমস্যা থাকে তবে ক্রেডিট কার্ডের ঋণ থেকে নিজেকে রোধ করতে নিজের ডেবিট কার্ডটি যখনই সম্ভব ব্যবহার করা ভাল। ব্যবহারের জন্য সেরা কার্ড নির্বাচন করা ক্রয়ের উপরও নির্ভর করে। কিছু ভাড়া গাড়ি এজেন্সি এবং হোটেল ডেবিট কার্ড ব্যবহার করা অসম্ভব বা কমপক্ষে অসুবিধে করে। উদাহরণস্বরূপ, তাদের আপনার বুকিং গ্রহণের আগে ইউটিলিটি বিল, ব্যক্তিগত তথ্যসূত্র, পে স্টাবস বা অর্থ প্রদানের ক্ষমতার অন্য প্রমাণের প্রয়োজন হতে পারে .7. আপনি কোনও ক্রেডিট কার্ড ব্যবহার করে মাথা ব্যথা কম হবেন বলে মনে করতে পারেন।

আপনি ক্রেডিট কার্ড পুরষ্কার প্রোগ্রামের সুবিধা নিতে চাইলে ক্রেডিট কার্ড ব্যবহার করা আরও ভাল বিকল্প হতে পারে। আপনি যদি প্রতি মাসে পুরো ব্যয়টি পরিশোধ করেন তবে এই সিস্টেমটি কেবল আপনার পক্ষে কাজ করে।

[ সতর্কতা : যদি আপনি নিজেকে ভারসাম্য বহন করে দেখেন তবে আপনি পুরষ্কারে সঞ্চয় করতে পারেন, তবে আপনি সুদে যত বেশি বা বেশি দিতে হবে তা শেষ করবেন ]

আপনি যদি আপনার ক্রেডিট স্কোর বাড়ানোর চেষ্টা করছেন তবে মাঝে মাঝে আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করতে বেছে নিন। চার্জ আদায় করা এবং আপনার বিল যথাসময়ে প্রদান করা দায়বদ্ধ, ক্রেডিটযোগ্য আচরণের একটি রেকর্ড তৈরি করবে যা ক্রেডিট বিউরাকে রিপোর্ট করা হয় এবং এটি আপনার ক্রেডিট রিপোর্টে প্রতিফলিত হয়।

জালিয়াতি সুরক্ষা পরিচয় চুরি এবং জালিয়াতির বিরুদ্ধে রক্ষা করা ঝুঁকিপূর্ণ তা আপনি ডেবিট বা ক্রেডিট চয়ন করুন না কেন । এজন্য আপনার কার্ডের সাথে কী সুরক্ষা অন্তর্ভুক্ত রয়েছে তা জানা গুরুত্বপূর্ণ।

যদি আপনার ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য আপস করা হয়ে থাকে তবে অবিলম্বে আপনার ব্যাঙ্কের সাথে যোগাযোগ করুন Most বেশিরভাগ ব্যাঙ্কের কাছে 24 ঘন্টা হটলাইন রয়েছে যাতে আপনি কল করতে পারেন। আপনি যত তাড়াতাড়ি কল করবেন তত ভাল। আপনার এটিএম বা ডেবিট কার্ডটি এটি অনুপস্থিত বা চুরি হয়েছে বলে প্রতিবেদন করার পরে আপনি জালিয়াতি অভিযোগের জন্য দায়বদ্ধ হবেন না। যদি কেউ আপনার ডেবিট কার্ডটি হারিয়ে যাওয়ার বা চুরির রিপোর্ট দেওয়ার আগে ব্যবহার করে তবে আপনার দায়বদ্ধতা আপনি কত দ্রুত রিপোর্ট করেছেন তার উপর নির্ভর করে:

  • দুটি ব্যবসায়িক দিনের মধ্যে: 50 ডলার পর্যন্ত
  • আপনার বিবৃতি আপনাকে প্রেরণের পরে দু’বারেরও বেশি দিন কিন্তু 60 ক্যালেন্ডারের কম দিন: 500 ডলার
  • আপনার বিবৃতি আপনাকে প্রেরণের 60 টিরও বেশি ক্যালেন্ডারের দিন পরে: আপনার অ্যাকাউন্টে থাকা সমস্ত অর্থ ।

ফেয়ার ক্রেডিট বিলিং আইনকে ধন্যবাদ, আপনার ক্রেডিট কার্ড চুরি হয়ে গেলে সবচেয়ে বেশি আপনি দায়বদ্ধ হবেন। ঠিক একটি ডেবিট কার্ডের মতোই, আপনার তাত্ক্ষণিকভাবে কার্ড জারিকারীকে কল করে কার্ডটি চুরি হওয়া হিসাবে রিপোর্ট করা উচিত।

গায়েব কার্ডটি রিপোর্ট করার পরে, চিঠি বা ইমেলের মাধ্যমে একটি লিখিত বিবৃতি অনুসরণ করুন। আপনি যে চার্জ করেননি তার জন্য খুব সাবধানতার সাথে আপনার অ্যাকাউন্টটি স্ক্রিন করুন এবং সেগুলি ব্যাংকে প্রতিবেদন করুন।

আপনার পরিচয় চুরি হয়নি তা নিশ্চিত করার জন্য আপনার ক্রেডিট রিপোর্ট পর্যবেক্ষণ করুন। আপনার ক্রেডিট কার্ডটি যদি আপোস করা হয় তবে আপনি আরও জালিয়াতির বিরুদ্ধে সুরক্ষার জন্য আপনার ক্রেডিটকে এমনকি জমা করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here