depression

ডিপ্রেশন বা হতাশা হল একটি সাধারণ মানসিক ব্যাধি যা বিশ্বব্যাপী ২২৬৪ মিলিয়নেরও বেশি লোককে প্রভাবিত করে। এটি অবিরাম দুঃখ এবং পূর্ববর্তী পুরষ্কারমূলক বা উপভোগযোগ্য ক্রিয়াকলাপগুলিতে আগ্রহ বা আনন্দের অভাব দ্বারা চিহ্নিত করা হয়। এটি ঘুম এবং ক্ষুধাও বিরক্ত করতে পারে; ক্লান্তি এবং দুর্বল ঘনত্ব সাধারণ। হতাশা বিশ্বজুড়ে অক্ষমতার একটি প্রধান কারণ এবং রোগের বিশ্বব্যাপী বাংলাদেশে ব্যাপক অবদান রাখে। হতাশার প্রভাবগুলি দীর্ঘস্থায়ী বা পুনরাবৃত্ত হতে পারে এবং নাটকীয়ভাবে কোনও ব্যক্তির কার্যকরী হয়ে ও একটি লাভজনক জীবনযাপন করার ক্ষমতাকে প্রভাবিত করে।

হতাশার কারণগুলির মধ্যে সামাজিক, মনস্তাত্ত্বিক এবং জৈবিক কারণগুলির মধ্যে জটিল মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত। শৈশবকালীন প্রতিকূলতা, ক্ষতি এবং বেকারত্বের মতো জীবনের ঘটনাগুলি হতাশার বিকাশে অবদান রাখে এবং হতে পারে। মাঝারি ও তীব্র হতাশার জন্য মানসিক এবং ফার্মাকোলজিকাল চিকিত্সা বিদ্যমান। তবে, নিম্ন ও মধ্যম আয়ের দেশে, হতাশার জন্য চিকিত্সা এবং সহায়তা পরিষেবাগুলি প্রায়শই অনুপস্থিত বা অনুন্নত থাকে। আনুমানিক – disorders-–৫% এই দেশগুলিতে মানসিক রোগে ভুগছে তাদের প্রয়োজনীয় চিকিত্সার অ্যাক্সেসের অভাব রয়েছে।

হতাশা হল মেজাজ ডিসঅর্ডার যার মধ্যে ক্রমাগত দুঃখ এবং আগ্রহ হারাতে বোধ হয়। এটি মেজাজের ওঠানামার থেকে পৃথক যে লোকেরা জীবনের অংশ হিসাবে নিয়মিত অভিজ্ঞতা অর্জন করে। জীবনের বড় ঘটনা যেমন শোক বা চাকরি হারানো বা জীবনের সাথে হওয়া বড় দূর্ঘটনা হতাশার কারণ হতে পারে। যাইহোক, চিকিৎসকরা যদি অব্যাহত থাকে তবে কেবল দুঃখের অনুভূতিগুলি হতাশার অংশ হিসাবে বিবেচনা করে।

হতাশা একটি চলমান সমস্যা, একটি উত্তীর্ণ সমস্যা নয়। এটি এপিসোডগুলি নিয়ে থাকে যার মধ্যে উপসর্গগুলি কমপক্ষে 2 সপ্তাহ ধরে থাকে। হতাশা কয়েক সপ্তাহ, মাস বা বছর ধরে স্থায়ী হতে পারে। লক্ষণ ও উপসর্গ: হতাশার লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: ১. একটি হতাশ মেজাজ কার্যকলাপগুলি একবারে উপভোগ করা আগ্রহ বা আনন্দ হ্রাস ২. যৌন ইচ্ছা ক্ষতি ৩. ক্ষুধা পরিবর্তন ৪. অনিচ্ছাকৃত ওজন হ্রাস বা বৃদ্ধি ৫. খুব বেশি বা খুব কম ঘুমানো ৬. আন্দোলন, অস্থিরতা, এবং নিচে নামা ৭. গতিবেগ এবং বক্তৃতা ক্লান্তি বা শক্তি হ্রাস ৮. অযোগ্যতা বা অপরাধবোধের অনুভূতি ৯. চিন্তাভাবনা, মনোনিবেশ করা বা সিদ্ধান্ত নিতে অসুবিধা।

মৃত্যু বা আত্মহত্যার পুনরাবৃত্তি চিন্তা বা আত্মহত্যার চেষ্টা মেয়েদের মধ্যে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) অনুযায়ী পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে হতাশা প্রায় দ্বিগুণ। নীচে হতাশার কয়েকটি লক্ষণ রয়েছে যা মহিলাদের মধ্যে প্রায়শই দেখা যায়: ১. বিরক্তি ২. উদ্বেগ ৩. মেজাজ দোল ৪. ক্লান্তি ৫. রম্যাটিং (নেতিবাচক চিন্তাভাবনাগুলিতে বাস করা) এছাড়াও, কিছু ধরণের হতাশা মহিলাদের কাছে স্বতন্ত্র, যেমন: প্রসবের বিষণ্নতা প্রাক মাসিক dysphoric ব্যাধি পুরুষদের মধ্যে আমেরিকান সাইকোলজিকাল অ্যাসোসিয়েশন অনুসারে যুক্তরাষ্ট্রে প্রায় ৯% পুরুষের মধ্যে হতাশা বা উদ্বেগের অনুভূতি রয়েছে। মহিলাদের মধ্যে হতাশায় আক্রান্ত পুরুষরা বেশি পরিমাণে অ্যালকোহল পান করে, ক্ষোভ প্রদর্শন করেন এবং এই ব্যাধির ফলে ঝুঁকি গ্রহণে নিযুক্ত হন। পুরুষদের মধ্যে হতাশার অন্যান্য লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: ১. পরিবার এবং সামাজিক পরিস্থিতি এড়ানো ২. একটি বিরতি ছাড়া কাজ করে ৩. কাজ এবং পারিবারিক দায়িত্ব বজায় রাখতে সমস্যা হচ্ছে ৪. সম্পর্কের ক্ষেত্রে আপত্তিজনক বা নিয়ন্ত্রণকারী আচরণ প্রদর্শন করা

লিখেছেন ইসরাত জাহান মিম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here