microphoneb

মাইক্রোফোন কি এবং বাংলাদেশে সেরা মাইক্রোফোন কোথায় পাব?

আমরা সাধারণত একটি মাইক্রোফোন কে মাইক নামেও চিনে থাকি। এটি এমনই একটি মেশিন ট্রান্সডুসার ডিভাইস যা মূলত বৈদ্যুতিক সংকেতের মধ্যে শব্দকে রূপান্তর করে। বিভিন্ন ধরণের মাইক্রোফোন রয়েছে যা বিভিন্ন অ্যাপ্লিকেশন দ্বারা কাজ করে। নানা রকম কনফারেন্স, অনুষ্ঠান এবং বিভিন্ন রকম কাজে এর ব্যবহার হয়ে থাকে।

আমরা এক এক কাজের উদ্দেশ্যে এক এক রকমের মাইক্রোফোন ব্যবহার করে থাকি। এর কয়েকটি প্রকারভেদ রয়েছে যা শব্দ তরঙ্গের বায়ুচাপকে বৈদ্যুতিক সংকেতে পরিবর্তন করার জন্য বিভিন্ন রকমের পদ্ধতি ব্যবহার করে। বর্তমান সময়ের সবথেকে প্রচলিত হল ডায়নামিক মাইক্রোফোন, যেটা চৌম্বকীয় অঞ্চলে অবস্থিত তারের কুণ্ডলী ব্যাবহার করে কাজ করে। অন্যদিকে কনডেন্সার মাইক্রোফোন কম্পিত ডায়াফ্রামকে ক্যাপাসিটর প্লেট হিসাবে

মাইক্রোফোনের প্রকারভেদ: আপনি বিভিন্ন প্রকারের মাইক্রোফোন দেখেতে পাবেন যা বিশেষ বিশেষ কাজের জন্য আলাদা আলাদা হয়ে থাকে। চলুন জেনে নেই মাক্রোফোনের প্রকারভেদ গুলো।

ডাইনামিক/মুভিং মাইক্রোফোনঃ এটি সাধারণত স্টেইজ অনুষ্ঠানের জন্য সেরা বা সর্বাধিকভাবে ব্যবহিত একটি মডেল। এটি বেশ দীর্ঘস্থায়ী এবং ভালো পারফরমেন্স দেয়। এটা খুব উচ্চ-শব্দ গ্রহণ করতে পারে যা আপনাকে ক্লিয়ার শব্দ পেতে সহায়তা করে।

ক্রিস্টাল মাইক্রোফোনঃ ক্রিস্টাল মাইক্রোফোন বা সিরামিক মাইক্রোফোন সাধারণত কম দামের ইউনিট হয় যা উচ্চ আউটপুট ভোল্টেজকে একটি উচ্চ প্রতিবন্ধকতা হিসাবে সরবরাহ করে । তাই পরিবর্ধকটির অবশ্যই উচ্চ ইনপুট প্রতিবন্ধকতা থাকতে হবে।

কনডেন্সার মাইক্রোফোনঃ কনডেন্সার মাইক্রোফোন প্রায়শই উচ্চ মানের অডিও, উভয় ভোকাল এবং যন্ত্রের জন্য ব্যবহৃত হয়। এটি অতিরিক্ত শব্দ গ্রহণ করতে পারে না এবং ক্যাপাসিটর, এমপ্লিফায়ার উভয়ই প্রয়োজন। এগুলি ডাইনামিক মাইক্রোফোনের মতো মজবুত না।

ওয়ারলেস মাইক্রোফোনঃ এটি ভিন্ন ধরণের মাইক্রোফোন প্রযুক্তি নয়, তবে এম্বেডড ওয়্যারলেস মডিউল বা তার বিহীন একটি মাইক্রোফোন। এগুলি খুব কার্যকর হতে পারে যেখানে তার টানার সমস্যা হয়। তবে মাঝে মাঝে কথা বলার সময় রেঞ্জের বাইরে চলে গেলে এটা কাজ করা বন্ধ করে দিতে পারে। আবার নির্ধারিত রেঞ্জের মধ্যে চলে আসলে পুনরায় কাজ করা শুরু করবে।

এছাড়াও এই ধরণের মাইক্রোফোন দিয় একথা বলার জন্য একটি রিসিভার প্রয়োজন। তাছাড়া আরো বিভিন্ন ধরণের মাইক্রোফোন রয়েছে তবে উল্লেখিত ধরণ গুলো বেশ প্রচলিত বাংলাদেশে।

বাংলাদেশে সেরা মাইক্রোফোন কোথায় পাবো?

সেরা টা বেছে নেয়া অনেকটা কস্টসাধ্য হতে পারে কেননা বাংলাদেশে বিভিন্ন ধরণের ব্র্যান্ড রয়েছে। যার মধ্য আবার লোকাল কিছু ব্র্যান্ড আছে এবং বিদেশী ব্র্যান্ড তো আছেই। সে জন্য আপনাকে প্রথমে আপনার চাহিদা নির্ধারণ করতে হবে যে কি ধরণের কাজের জন্য মাইক্রোফোন টি দরকার। তারপর কাজ অনুযায়ী বেছে নিন সঠিক একটি মডেল। আর সঠিক মডেলটি পেতে আপনার উচিত হবে সঠিক একজন বিক্রেতা কে পাওয়া।

এই পরিপ্রেক্ষিতে আমরা আপনাকে অলেফিন্স ট্রেড কর্পোরেশন (Olefins Trade Corporation) -কে বেছে নেয়ার পরামর্শ দেই কেননা তারা আপনাকে যে কোন ধরণের ভাল মানের মাইক্রোফোন দিতে বদ্ধ পরিকর। আপনি তাদের থেকে কনফারেন্স সিস্টেম সহ বিভিন্ন ধরণের প্রোডাক্টপাবেন যেমন ওয়াকি-টকি, গার্ড প্যাট্রোল সিস্টেম, সিসিটিভি ক্যামেরা, স্ক্যানার, পাসপোর্ট রিডার, এমপ্লিফায়ার, কনফারেন্স ক্যমেরাসহ আরো অনেক প্রোডাক্ট। বিস্তারিত জানতে ফোন করুন – ০১৯৭৯৩০০৯৪০, ০১৭১৯৩০০৯৪০।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here