রোবট কি? রোবট কিভাবে কাজ করে

রোবট কী?
রোবট, স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত এমন কোনও মেশিন যা মানুষের প্রচেষ্টাকে প্রতিস্থাপন করে, যদিও এটি মানুষের উপস্থিতির সাথে সাদৃশ্যপূর্ণ বা মানবিক উপায়ে কার্য সম্পাদন করতে পারে না। বিস্তারিত বলতে গেলে রোবোটিকস হল ইঞ্জিনিয়ারিং শৃঙ্খলা যা রোবটের নকশা, নির্মাণ এবং পরিচালনা সম্পর্কে কাজ করে।

কৃত্রিম মানুষের ধারণা রেকর্ডকৃত ইতিহাস এর পূর্বাভাস দেয় কিন্তু আধুনিক রোবোট শব্দটি চেক শব্দ রোবোটা (“বাধ্য শ্রম” বা “সার্ফ”) থেকে উদ্ভূত, যা কারেল -পেকের নাটক আর.ইউ.আর. (1920) এ ব্যবহৃত হয়েছে । নাটকটির রোবটগুলি মনুষ্যনির্মিত ছিল, কারখানার মালিকরা নির্দোষভাবে শোষিত হয়েছিল যতক্ষণ না তারা বিদ্রোহ করে এবং শেষ পর্যন্ত মানবতাকে ধ্বংস করে। তারা জৈবিক কিনা, মেরি শেলির ফ্র্যাঙ্কেনস্টাইন (1818) এর দৈত্যের মতো, বা যান্ত্রিক নির্দিষ্ট করা হয়নি, কিন্তু যান্ত্রিক বিকল্প বৈদ্যুতিক হিউময়েড তৈরির উদ্ভাবকদের প্রজন্মকে অনুপ্রাণিত করে।

রোবোটিক্স শব্দটি প্রথম আইজ্যাক অসিমভের বিজ্ঞান-কল্পকাহিনী গল্প রানারাউন্ডে (1942) এ উপস্থিত হয়েছিল। অসিমভের পরবর্তীকালের রোবোট গল্পের পাশাপাশি এটি বুদ্ধিমান রোবট বিকাশের সম্ভাব্য অসুবিধা এবং ফলশ্রুতিতে প্রযুক্তিগত এবং সামাজিক সমস্যাগুলি সম্পর্কে প্রশংসার নতুন মান সেট করেছে। রুনারআউন্ডে অসিমভের বিখ্যাত তিনটি রোবোটিক্স আইন রয়েছে :

  • একটি রোবট কোনও মানুষকে আঘাত করতে পারে না বা নিষ্ক্রিয়তার মাধ্যমে কোনও মানুষকে ক্ষতি করতে দেয়।
  • একটি রোবটকে অবশ্যই মানুষের দেওয়া আদেশগুলি মেনে চলতে হবে যেখানে এই জাতীয় আদেশ প্রথম আইনটির সাথে বিরোধী হয়।
  • কোনও রোবটকে অবশ্যই তার নিজের অস্তিত্ব রক্ষা করতে হবে যতক্ষণ না এইরকম সুরক্ষা প্রথম বা দ্বিতীয় আইনের সাথে বিরোধী না হয়।
  • 4 Types of Robots ( রোবট চার প্রকার)
  • Articulated Robots
  • SCARA Robots
  • Delta Robots
  • Cartesian Robots


রোবট এর ইতিহাস ও যেভাবে কাজ করে
আকারে হিউম্যানয়েড না হলেও শিল্পের জন্য নমনীয় আচরণ এবং কয়েকটি মানবিক শারীরিক বৈশিষ্ট্যযুক্ত মেশিনগুলি তৈরি করা হয়েছে। প্রথম স্থিতিশীল শিল্প রোবটটি ছিল প্রোগ্রামেবল আনিমিট, একটি বৈদ্যুতিন নিয়ন্ত্রিত হাইড্রোলিক ভারী-উত্তোলনকারী বাহু যা গতিগুলির স্বেচ্ছাসেবী ক্রমের পুনরাবৃত্তি করতে পারে। এটি ১৯৫৪ সালে আমেরিকান ইঞ্জিনিয়ার জর্জ ডেভল আবিষ্কার করেছিলেন এবং আমেরিকান ইঞ্জিনিয়ার
জোসেফ এঞ্জেলবার্গার ১৯৫6 সালে প্রতিষ্ঠিত ইউনিমেশন ইনক দ্বারা তৈরি করেছিলেন। ১৯৫৯ সালে নিউ জার্সির ট্রেনটনে একটি জেনারেল মোটরস কর্পোরেশন ডাই কাস্টিং কারখানায় আনিমিটের একটি প্রোটোটাইপ চালু করা হয়। 1961 সালে কনডিক কর্পোরেশন (পূর্ববর্তী বছরটি অ্যানিমেশন কেনার পরে) বিশ্বের প্রথম উত্পাদন-লাইন রোবটটি জিএম কারখানায় সরবরাহ করেছিল; এটি একটি ডাই-কাস্টিং মেশিন থেকে গরম ধাতব অংশগুলি সরিয়ে এবং স্ট্যাক করার অস্বাস্থ্যকর কাজ (মানুষের জন্য) ছিল। অ্যানিমেট অস্ত্রগুলি বিশ্বব্যাপী লাইসেন্সধারীদের দ্বারা বিকশিত এবং বিক্রয় অব্যাহত রয়েছে, অটোমোবাইল শিল্প বৃহত্তম ক্রেতা রয়ে গেছে।

সেন্সর দ্বারা পরিচালিত আরও উন্নত কম্পিউটার-নিয়ন্ত্রিত বৈদ্যুতিক অস্ত্র 1960 এবং 1970 এর দশকের শেষদিকে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে তৈরি হয়েছিল, যেখানে তারা রোবোটিক হ্যান্ড-আই গবেষণায় ক্যামেরা সহ ব্যবহৃত হয়েছিল। স্ট্যান্ডফোর্ডের ভিক্টর শেইইনম্যান, জিএমের জন্য অ্যানিমেশন নিয়ে কাজ করে, শিল্পে ব্যবহৃত প্রথম এ জাতীয় বাহুটির নকশা করেছিলেন। পুমা (অ্যাসেমব্লির জন্য প্রোগ্রামযোগ্য ইউনিভার্সাল মেশিন) নামে পরিচিত, এগুলি 1978 সাল থেকে ড্যাশ প্যানেল এবং লাইটের মতো অটোমোবাইল সাবকমম্পোনেন্টগুলি একত্র করতে ব্যবহৃত হয়। PUMA ব্যাপকভাবে অনুকরণ করা হয়েছিল এবং এর বৃহত এবং ছোট বংশধররা এখনও ইলেকট্রনিক্স এবং অন্যান্য শিল্পে হালকা সমাবেশের জন্য ব্যবহৃত হয়। ১৯৯০ এর দশক থেকে ছোট বৈদ্যুতিক বাহুগুলি আণবিক জীববিজ্ঞানের গবেষণাগারে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, টেস্ট-টিউব অ্যারেগুলি হ্যান্ডেল করার জন্য এবং রিজেন্টগুলির জটিলতর ক্রমগুলি পিপেটিংয়ের জন্য।

মোবাইল ইন্ডাস্ট্রিয়াল রোবটগুলিও ১৯৫৪ সালে প্রথম প্রকাশিত হয়েছিল । সেই বছরে ব্যারেট ইলেকট্রনিক্স কর্পোরেশন দ্বারা চালিত একটি চালকবিহীন বৈদ্যুতিন কার্ট একটি দক্ষিণ ক্যারোলিনা মুদি গুদামের চারপাশে ভার টানতে শুরু করে। এ জাতীয় যন্ত্রগুলি ডাব করা এজিভিগুলি (স্বয়ংক্রিয় গাইডেড যানবাহন) সাধারণত কংক্রিটের মেঝেতে আবদ্ধ সংকেত-নির্গমনকারী তারগুলি অনুসরণ করে নেভিগেট করে। ১৯৮০ এর দশকে এজিভিগুলি মাইক্রোপ্রসেসর নিয়ামকগুলি অর্জন করেছিল যা সাধারণ বৈদ্যুতিন নিয়ন্ত্রণগুলির দ্বারা সাশ্রয়ী মূল্যের তুলনায় আরও জটিল আচরণের অনুমতি দেয়। 1990 এর দশকে একটি নতুন নেভিগেশন পদ্ধতি গুদামগুলিতে ব্যবহারের জন্য জনপ্রিয় হয়ে উঠল: স্ক্যানিং লেজারযুক্ত সজ্জিত এজিভিগুলি স্থির রেট্রো- রিফ্লেক্টরগুলির প্রতিবিম্বগুলি পরিমাপ করে তাদের অবস্থানটি ত্রিভুজ করে (যার মধ্যে কমপক্ষে তিনটি অবশ্যই কোনও অবস্থান থেকে দৃশ্যমান হবে.

ইউভিডি-রোবটস নামে একটি প্রতিষ্ঠান যারা পরিষ্কার করার কাজে রোবট তৈরি করে, কোভিড-১৯ শুরু হওয়ার তারা হাসপাতালগুলোর কাছ থেকে শত শত অর্ডার পেয়েছে।

যদিও ইন্ডাস্ট্রিয়াল রোবটগুলি প্রথম যুক্তরাষ্ট্রে হাজির হয়েছিল, কিন্তু ব্যবসাটি সেখানে সমৃদ্ধ হয়নি। অ্যানিমেশন ওয়েস্টিংহাউস ইলেকট্রিক কর্পোরেশন 1983 সালে অধিগ্রহণ করেছিল এবং কয়েক বছর পরে এটি বন্ধ হয়ে যায়। আমেরিকার অন্যান্য বড় জলবাহী আর্ম প্রস্তুতকারক সিনসিনাটি মিলাক্রন, ১৯৯০ সালে তার রোবোটিক বিভাগ অ্যাসিয়া ব্রাউন বোভেরি লিমিটেড অ্যাডপেট টেকনোলজি, ইনক। এর সুইডিশ ফার্মকে বিক্রি করেছিল, স্ট্যানফোর্ড এবং ইউনিমেশন থেকে বৈদ্যুতিক অস্ত্র তৈরির জন্য ছাঁটাই করা হয়েছিল the শুধুমাত্র আমেরিকান ফার্ম বাকি। বিশেষত জাপান এবং সুইডেনে ইউনিমিশনের বিদেশী লাইসেন্সগুলি কাজ চালিয়ে যায় এবং ১৯৮০ এর দশকে জাপান ও ইউরোপের অন্যান্য সংস্থা জোর দিয়ে এই মাঠে প্রবেশ শুরু করে। বার্ধক্যের জনসংখ্যার সম্ভাবনা এবং ফলস্বরূপ শ্রমিকের ঘাটতি জাপানি নির্মাতাদের রোবট নির্মাতাদের জন্য একটি বাজার খোলার সুস্পষ্ট রিটার্ন দেওয়ার আগেই উন্নত অটোমেশন নিয়ে পরীক্ষা করতে প্ররোচিত করেছিল। ৯৮০ এর দশকের শেষের দিকে জাপান — ফানুক লিমিটেড, মাতসুশিটা বৈদ্যুতিন শিল্প সংস্থা, লিমিটেড, মিতসুবিশি গ্রুপ এবং হোন্ডা মোটর কোম্পানি, লিমিটেডের নেতৃত্বে industrial শিল্প রোবট তৈরি ও ব্যবহারে বিশ্বের শীর্ষস্থানীয় ছিল। ইউরোপে উচ্চ শ্রম ব্যয় একইভাবে রোবট বিকল্প গ্রহণের ক্ষেত্রে উত্সাহিত করেছিল, ইউরোপীয় ইউনিয়নের শিল্প রোবট স্থাপনাগুলি 2001 সালে প্রথমবারের মতো জাপানি স্থাপনাগুলি ছাড়িয়েছিল।

ভবিষ্যৎ এ রোবট যেভাবে ইন্ডাষ্টিগুলোতে কাজ করতে পারে
:

অসংখ্য সংস্থাগুলি ভোক্তা রোবটগুলিতে কাজ করছে যা তাদের চারপাশে চলাচল করতে পারে, সাধারণ জিনিসগুলি সনাক্ত করতে পারে এবং বিশেষজ্ঞ কাস্টম ইনস্টলেশন ব্যতিরেকে সহজ কাজ করতে পারে। সম্ভবত ২০২০ সালের দিকে প্রক্রিয়াটি টিকটিকি ধরণের মত প্রথম বিস্তৃতভাবে সক্ষম “সর্বজনীন রোবট” তৈরি করবে যা প্রায় কোনও রুটিন কাজের জন্য প্রোগ্রাম করা যেতে পারে। কম্পিউটিং পাওয়ারে প্রত্যাশিত বর্ধনের সাথে সাথে, ২০৩০ সালের মধ্যে প্রশিক্ষণযোগ্য মাউস লাইক মনযুক্ত দ্বিতীয়-প্রজন্মের রোবটগুলি সম্ভব হতে পারে। অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলি ছাড়াও, এই রোবটগুলি পূর্বনির্ধারিত পরিস্থিতিতে ইতিবাচক- এবং নেতিবাচক-সংহতকরণ সংকেত তৈরি করে এমন একটি সফ্টওয়্যার “কন্ডিশনিং মডিউল” স্যুট হোস্ট করতে পারে।

আমাজনের মতো প্রতিষ্ঠান তাদের গুদামে রোবট ব্যবহার করে থাকে।

2040 এর মধ্যে কম্পিউটিং পাওয়ার বানরের মত মন দিয়ে তৃতীয় প্রজন্মের রোবট তৈরি করা উচিত। এই ধরনের রোবটগুলি শারীরিক, সাংস্কৃতিক এবং মনস্তাত্ত্বিক কারণগুলির মডেল করে এমন সিমুলেশনগুলির মানসিক মহড়া থেকে শিখতে পারে। শারীরিক বৈশিষ্ট্যগুলির মধ্যে আকার, ওজন, শক্তি, জমিন এবং জিনিসগুলির উপস্থিতি এবং সেগুলি কীভাবে পরিচালনা করা যায় সে সম্পর্কে জ্ঞান অন্তর্ভুক্ত থাকবে। সাংস্কৃতিক দিকগুলিতে কোনও জিনিসের নাম, মান, সঠিক অবস্থান এবং উদ্দেশ্য অন্তর্ভুক্ত থাকে। মনস্তাত্ত্বিক কারণগুলি, যা মানুষ এবং অন্যান্য রোবোটগুলিতে প্রয়োগ করা হয় তার মধ্যে লক্ষ্য, বিশ্বাস, অনুভূতি এবং পছন্দগুলি অন্তর্ভুক্ত থাকে। সিমুলেশনটি বাহ্যিক ইভেন্টগুলি ট্র্যাক করবে এবং তাদের মডেলগুলিকে বাস্তবতার প্রতি বিশ্বস্ত রাখতে টিউন করবে। এটি কোনও রোবটকে অনুকরণের মাধ্যমে শিখতে দেয় এবং এটিকে এক ধরণের চেতনা বহন করে। একবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে চতুর্থ প্রজন্মের রোবটগুলি বিমূর্ত এবং সাধারণীকরণে সক্ষম মানবিক মানসিক শক্তি সহ থাকতে পারে। গবেষকরা আশা করেন যে এই জাতীয় মেশিনগুলি শক্তিশালী যুক্তিযুক্ত কর্মসূচিগুলি তৃতীয় প্রজন্মের মেশিনগুলিতে ঝালাইয়ের ফলে তৈরি হবে। সঠিকভাবে শিক্ষিত, চতুর্থ প্রজন্মের রোবটগুলি বৌদ্ধিকভাবে শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে।