password

বর্তমান যুগ এখন কম বেশি সব কাজেই ইন্টারনেট এর দরকার পড়ে। তাই বেশিরভাগ মানুষই নিজেদের বাসায় বা অফিসে ওয়াইফাই ব্যবহার করে থাকেন। ওয়াইফাই ব্যবহার করলে সবচেয়ে বেশি আপনি যে সমস্যায় পড়বেন তা হলো আপনার ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাকিং হওয়ার সমস্যা | আপনি যদি ওয়াইফাই ব্যবহার করে থাকেন তাহলে নিশ্চিত থাকুন আপনার আশে পাশে এমন অনেক ডিটেকটিভ রয়েছে যারা আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড হ্যাকিং বা যেকোন মূল্যে বের করতে চাইছে। হয়তো তারা তাদের কাজে সফল ও হয়ে গেছে | এজন্য তখন ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করা ছাড়া আর কোনো উপায় থাকে না। কিন্তু ওয়াইফাই ব্যবহারকারীদের মধ্যে অনেকই এই কাজ করতে জানেন না।

আজকের এই আর্টিকেলটি সেই সকল ওয়াইফাই ব্যবহারকারীদের জন্য যারা জানেন না কিভাবে ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়। আমি আপনাকে বলতে চলেছি কিভাবে আপনি আপনার ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। আর এই কাজটি করতে বেশি সময়ের প্রয়োজন হয় না, বেশি হলে এটি আপনার ৫ মিনিট সময় নষ্ট করবে। ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য আমাদের যে সব কাজগুলো ধারাবাকিভাবে করতে হবে সেগুলো নিচে দেওয়া হলোঃ- আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটার বা ল্যাপটপ যে ডিভাইস ব্যবহার করুন না কেন সবগুলো ডিভাইসেই একই পদ্ধতি।

1. প্রথমে আপনার ডিভাইসে ওয়াইফাই কানেক্ট করতে হবে। আপনি যদি ওয়াইফাই কিভাবে কানেক্ট করতে হয় তা না জানেন  তবে সেটা জানার জন্য তা সম্পর্কে একটি আর্টিকেল পড়ুন।

2. এরপর আপনি যে ডিভাইসটি ব্যবহার করবেন তাতে ইন্সটল থাকা যেকোন ব্রাউজার ওপেন করতে হবে।

3. ব্রাউজারটির সার্চ বারে গিয়ে একটি আইপি অ্যাড্রেস টাইপ করে সার্চ করতে হবে। যে আইপি আড্রেসটি

আপনাকে টাইপ করতে হবে, সেটি আপনি আপনার কেনা রাউটারটির নিচের দিকে থাকা স্টিকার অথবা ইউজার গাইড বইটিতে পেয়ে যাবেন। আপনি উইন্ডোজের CMD ব্যবহার করেও রাউটারের সঠিক আইপি অ্যাড্রেস পেয়ে যেতে পারেন। এর জন্য CMD কে “Run As Administrator” হিসেবে ওপেন করে সেখানে ‘ipconfig’ লিখে ‘Enter’ চাপলে পরবর্তী যে লেখাগুলো আসবে সেখানে “Default Gateway” তে যে আইপি আড্রেস দেওয়া আছে সেটা হলো আপনার রাউটারের আইপি অ্যাড্রেস। 

 4. এরপর আপনি একটি ওয়েবসাইট দেখতে পাবেন যেখানে আপনাকে ইউজার নেইম আর পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে বলবে।

5. রাউটারের ডিফল্ট ইউজার নেইম আর পাসওয়ার্ড দুটোই সাধারনত “admin” হয়ে থাকে যদি আপনি পরিবর্তন করে না থাকেন । এটা ব্যবহার লগ ইন করে করুন। ওয়াইফাই এর রাউটার সেটআপ করার পর সাথেসাথেই  আপনার রাউটারের ডিফল্ট ইউজার নেইম এবং পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত।  এতে আপনার ওয়াইফাই এর নিরাপত্তা বেড়ে যাবে।

ওয়াইফাই এর নাম পরিবর্তন

1. লগ ইন করার পর যে ওয়েবপেজটিত্র আপনি আসবেন সেই ওয়েবপেজটিতে আপনি কিছু মেনু দেখতে পাবেন। সেই মেনু থেকে Wireless সিলেক্ট করে এর সাবমেনু Basic Settings সিলেক্ট করুন।আপনি আরেকটি নতুন ওয়েবপেজে চলে আসবেন(নিচের ছবির মতো)। 2. সেখানে আপনি দেখতে পাবেন একটি খালি ঘর পাবেন Wireless Network Name এই নামে। এই খালি ঘরে এখন আপনি যে নামটি দিবেন সেটিই হবে আপনার ওয়াইফাই এর নাম।

Writer Tunazzina Arpita

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here