hdd-ssd

এসএসডি (SSD) এবং এইচডিডি (HDD) এর পার্থক্য কী?

আপনি কি স্টোরেজ স্পেসের বাইরে চলেছেন? আপনার পুরানো হার্ডডিস্কটি ক্রলটিতে ধীর হয়ে গেছে? তারপরে এটি একটি হার্ডওয়্যার আপগ্রেডের সময়। তবে আপনার কি সস্তা, ঐতিহ্যবাহী হার্ড ডিস্ক ড্রাইভ পাওয়া উচিত বা দ্রুত এসএসডি কিনতে হবে? গতি, ক্ষমতা, ব্যয় এবং জীবনকাল বিবেচনায় আমরা আপনাকে এইচডিডি এবং এসএসডি-র মধ্যে পার্থক্য দেখাব – যাতে আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারেন।

এসএসডি বনাম এইচডিডি: পার্থক্য কী? হার্ড ড্রাইভের তুলনায় এসএসডি মূল পার্থক্য হ’ল ডেটা কীভাবে সংরক্ষণ করা হয় এবং অ্যাক্সেস করা হয়। একটি হার্ড ডিস্ক ড্রাইভ (এইচডিডি) হ’ল একটি ঐতিহ্যবাহী স্টোরেজ ডিভাইস যা যান্ত্রিক প্লাটারগুলি এবং ডেটা অ্যাক্সেস করার জন্য চলন্ত পঠন / লেখার মাথা ব্যবহার করে। সলিড স্টেট ড্রাইভ (এসএসডি SSD) একটি নতুন, দ্রুত ধরণের ডিভাইস যা তাত্ক্ষণিকভাবে অ্যাক্সেসযোগ্য মেমরি চিপগুলিতে ডেটা সঞ্চয় করে।

2000 এর দশকের শেষ অবধি বিশ্ব সহজ ছিল আপনি যখন একটি নতুন হার্ড ডিস্ক ড্রাইভ বা ব্যক্তিগত কম্পিউটার কিনেছিলেন, তখন আপনার হার্ড ডিস্ক স্টোরেজ পছন্দগুলি আকার এবং সম্ভবত গতিতে সীমাবদ্ধ ছিল (উদাহরণস্বরূপ: প্রতি মিনিটে 5,400 বা 7,200 ঘূর্ণন)। তবে আজ, আপনি যখন একটি নতুন পিসি কিনবেন তখন দুটি খুব ভিন্ন বিকল্পের সাথে আপনি মুখোমুখি হবেন।

এইচডিডি (HDD): একটি ঘেরে একটি ফেরোম্যাগনেটিক আবরণ দ্বারা আচ্ছাদিত একাধিক প্ল্যাটার রয়েছে। চৌম্বকীয়করণের দিকটি পৃথক বিটগুলি উপস্থাপন করে। ডfটা একটি মাথা দ্বারা পড়া এবং লিখিত হয় (ভিনিল রেকর্ড অ্যালবামগুলির কাজ করার অনুরূপ) যা ডিস্কের এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে অত্যন্ত দ্রুত চলে। যেহেতু এই সমস্ত টুকরোটি “যান্ত্রিক”, তাই হার্ড ডিস্কটি যে কোনও কম্পিউটারের ধীরতম উপাদান – এবং সবচেয়ে ভঙ্গুর।

এসএসডি (SSD): এই নতুন ধরণের ডিস্কগুলি ফ্ল্যাশ মেমোরিতে তথ্য সঞ্চয় করে, যা নিয়ামক দ্বারা তাত্ক্ষণিকভাবে অ্যাক্সেসযোগ্য বিটগুলি সংরক্ষণ করে বিটগুলি সঞ্চয় করে পৃথক মেমরি কোষ নিয়ে গঠিত। এসএসডি সম্পর্কে সমস্ত জানুন এখানে।

এসএসডি কেন ল্যাপটপের জন্য দরকারী? এসএসডিগুলি প্রায়শই ল্যাপটপে ব্যবহৃত হয় কারণ তারা মেকানিকাল নয়। এছাড়াও, সলিড স্টেট ড্রাইভগুলিতে কম শক্তি প্রয়োজন, যা ব্যাটারির আরও ভাল জীবনে অনুবাদ করে। নিম্ন-মূল্যের ল্যাপটপগুলি এখনও ঐতিহ্যবাহী হার্ড ড্রাইভগুলি নিয়ে আসে (এটি নির্মাতাদের জন্য তাদের ব্যয় হ্রাস করার এক উপায়), বেশিরভাগ মাঝারি থেকে উচ্চ-মেশিনে এসএসডি আসে।

হার্ড ডিস্কগুলির চলমান অংশ রয়েছে, শক্ত রাষ্ট্রের ড্রাইভগুলি শক-প্রতিরোধী। যদি আপনি আপনার ল্যাপটপটি ফেলে দেন তবে সম্ভাবনা রয়েছে যে কোনও পুরানো-স্কুল হার্ড ড্রাইভের পড়ার / লেখার মাথাটি চলছে, যা ডেটা ব্যর্থ হতে পারে। এটি এসএসডিগুলির সাথে ঘটে না।

তবে এটি সর্বদা একটি / বা পছন্দ নয়। কিছু ক্ষেত্রে, আপনি “সংকর” কম্পিউটারগুলি সন্ধান করেন। অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন প্রোগ্রাম এবং সর্বাধিক ব্যবহৃত ফাইলগুলি এমন একটি সিস্টেম পার্টিশন একটি এসএসডি-তে ইনস্টল করা আছে। অন্যান্য ডেটা যেমন মুভি, ফটো এবং ডকুমেন্টগুলি ঐতিহ্যবাহী এইচডিডিতে সংরক্ষণ করা হয় যা বড় এবং কম ব্যয়বহুল।

হার্ড ডিস্ক ড্রাইভের( Hard Disk) তুলনায় সলিড স্টেট ড্রাইভগুলি (SSD) কত দ্রুত?
শক্ত রাষ্ট্রের ড্রাইভ বনাম হার্ড ড্রাইভের মধ্যে গতির পার্থক্য উল্লেখযোগ্য। সকল ক্ষেত্রে এসএসডি অত্যন্ত দ্রুত, তবে নির্দিষ্ট কিছু কার্য সম্পাদন করার সময় গতির পার্থক্য আরও স্পষ্ট হয় যেমন:

  • সিকোয়েনশিয়াল রিড / রাইটিং অপারেশন: বিশাল ফাইল (যেমন চলচ্চিত্র) অনুলিপি করার সময় একটি এসএসডি বনাম হার্ড ড্রাইভের গতির পার্থক্য সবচেয়ে স্পষ্ট। পুরানো-স্কুল এইচডিডিগুলিতে, অনুলিপি করার প্রক্রিয়াটি প্রতি সেকেন্ডে (এমবি / গুলি) সময় নেয় 30-150 এমবি, যখন একই এসএসডি সাধারণ এসএসডিগুলিতে প্রায় 500 এমবি / সেকেন্ড লাগে, বা এমনকি নতুন এনভিএমই এসএসডিগুলিতে 3,000-3,500 এমবি / গুলি লাগে। এর অর্থ আপনি একটি এসএসডি দিয়ে 10 সেকেন্ডেরও কম সময়ে 20 জিবি মুভি অনুলিপি করতে পারবেন, যখন একটি হার্ড ডিস্কে কমপক্ষে দুই মিনিট সময় লাগবে।
  • ছোট “4k” পড়ুন / লেখার ক্রিয়াকলাপ: বেশিরভাগ সময়, যখন আপনি উইন্ডোজ চালনা করেন (বা ম্যাকোস), প্রোগ্রামগুলি খোলেন বা ওয়েব ব্রাউজ করুন, আপনি আসলে কয়েক হাজার ছোট ফাইল খোলেন এবং ম্যানিপুলেট করছেন যা ছোট ছোট ব্লকগুলিতে সঞ্চিত থাকে ডেটা (সাধারণত 4K মাপের হয়)। আপনার ডিস্কটি দ্রুত এই 4 কে ব্লকগুলি পড়তে (এবং লিখতে) করতে পারে, আপনার সিস্টেমটি তত দ্রুত এবং ছাপিয়ে যায়। এইচডিডি সহ, গতি 0.1 থেকে 1.7 মেগাবাইট / সেকেন্ড অবধি রয়েছে। এসএসডি এবং এনভিএমই এসএসডিগুলি 4K পড়তে / লেখায় 50-250 এমবি / সেকেন্ডের দ্রুত গতিতে পরিচালিত হয়।

ব্যক্তিগত উপলব্ধি হিসাবে, এইচপি সিস্টেমটি বেদনাদায়কভাবে ধীর। উইন্ডোজের প্রতিটি ক্লিকের সাথে এক বিশাল বিলম্ব হয়, বুট সময় পুরোপুরি শেষ হতে চার মিনিট সময় নেয় এবং ক্রোম চালু করতে প্রায় 15 সেকেন্ড সময় লাগে। তুলনায়, 2017 ম্যাকবুক প্রো উইন্ডোজ 10 চালাচ্ছে এবং একটি দ্রুত এনভিএমই এসএসডি খেলা করছে। সিক্যুয়ালাল রিডগুলি প্রায় 56 গুণ দ্রুত (ছাপ্পান্ন গুণ দ্রুত!) এবং ছোট 4 কে রিড অপারেশন প্রায় 226 গুণ দ্রুত হয় faster আপনি উন্নত পারফরম্যান্স নম্বর থেকে আশা করতে পারেন, উইন্ডোজ বুট করতে 10 সেকেন্ড সময় নেয়। Chrome চালু করার সময় কোনও দৃশ্যমান দেরি নেই – এটি ঠিক সেখানেই রয়েছে। রাত্রিদিন. রাত্রিদিন. সুতরাং এটি কোনও পিসিতে এসএসডি বা আপগ্রেড করতে চাইলে আপনার ম্যাকোএস কম্পিউটারটি আপগ্রেড করার পক্ষে অনেক অর্থবোধ হয়।

এইচডিডি এবং এসএসডি-র মধ্যে দামের পার্থক্য
ফ্ল্যাশ স্টোরেজের বাজার অস্থির এবং সরবরাহ এবং সরবরাহের ভিত্তিতে পরিবর্তিত হয়। এসএসডিগুলির জন্য দাম অনেক কমে গেলেও এখনও দামের একটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। 500 গিগাবাইট এইচডিডিটির দাম 25 থেকে 50 ডলার (দ্রুত, উচ্চ-শেষের মডেলগুলির জন্য) হয়, যেখানে 500 গিগাবাইট এসএসডি এর দাম প্রায় 60 ডলার থেকে 150 ডলার পর্যন্ত। স্বাভাবিকভাবেই, এই দামগুলি সময়ের সাথে সাথে পরিবর্তিত হবে।

এইচডিডি HDD বা এসডিডি SSD গেমিংয়ের জন্য কোনটি ভাল? কোনও গেমকে প্রচুর পরিমাণে ডেটা দেওয়ার কারণে সামনে এবং পিছনে পরিবর্তন করতে হয় (লোডিং স্তর, চরিত্রের মডেল ইত্যাদি), একটি এসএসডি গেমগুলি লোড করতে এবং দ্রুত চালাতে সহায়তা করে। গেমিং করার সময় আপনারাও কম হুড়োহুড়ির অভিজ্ঞতা অর্জন করতে পারবেন, কারণ আপনার বাকী পিসি গেমের ডেটা লোড হওয়ার জন্য অপেক্ষা করতে হবে না – যা বেশ সুবিধা দেয়

এখানে একটি সাধারণ উদাহরণ: জিটিএ ভি এর জগতটি লোড করা আমার স্যামসাং 970 ইভো প্লাসে একটি এসএসডি সহ প্রায় 25 সেকেন্ড সময় নেয়, পুরানো যান্ত্রিক হার্ড ডিস্ক ব্যবহার করার সময় দুই মিনিটেরও বেশি সময়ের তুলনায়। এটি একটি গেম চেঞ্জার এবং এটি কারণ আপনি যদি নিজের গেমিং পিসি তৈরি করে থাকেন তবে সর্বদা আপনার এসএসডি ব্যবহার করা উচিত।

সারসংক্ষেপ: আপনি যদি কেবল ফাইল সংরক্ষণের সস্তা উপায় সন্ধান করেন তবে আপনি এইচডিডি সহ এখনও একটি দুর্দান্ত চুক্তি পেতে পারেন। তারা সাশ্রয়ী মূল্যের দামে প্রচুর টেরাবাইট সরবরাহ করে।

তবে আপনার “প্রাথমিক” ড্রাইভের জন্য (আপনার অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলি এবং সর্বাধিক ব্যবহৃত ফাইলগুলি) আপনার একটি এসএসডিতে SSD আপগ্রেড করা উচিত, কারণ এটি নাটকীয়ভাবে উন্নত গতি সরবরাহ করে।

আপনি এসএসডি বা এইচডিডি ব্যবহার করছেন কিনা তা বিবেচনা না করেই আপনার ড্রাইভটি পরিষ্কার রাখা দরকার। আপনার অপারেটিং সিস্টেমে চালনা করার জন্য প্রচুর ডিস্কের জায়গার প্রয়োজন – এবং কম জায়গায় চালানো চরম ধীর গতি এবং এমনকি ক্রাশ হতে পারে। এটি হতে না হতে এবং আপনার কম্পিউটারকে পরিষ্কার ও সর্বোত্তমভাবে চলতে রাখতে আপনার মেশিনটিকে শীর্ষ আকারে রাখতে চূড়ান্ত টিউনআপ সরঞ্জাম ম্যাকের জন্য অ্যাভাস্ট ক্লিনআপ বা অ্যাভাস্ট ক্লিনআপ
ব্যবহার করে দেখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here